Mobile detail top  [300x250]
Home » প্রবাস » detail

সৌদির নতুন সিদ্ধান্ত, প্রবাসীদের ইকামা নবায়নে ব্যর্থ হলে বড় জরিমানা

সৌদির নতুন সিদ্ধান্ত, প্রবাসীদের ইকামা নবায়নে ব্যর্থ হলে বড় জরিমানা

সৌদি আরবে নতুন প্রবাসীদের কাজের অনুমতিপত্র বা ইকামা কার্ডের জন্য নতুন নির্দেশনা দিয়েছে দেশটির সরকার। এক নির্দেশনায় সৌদি জানিয়েছে, সৌদি আরবে প্রবেশের ৯০ দিনের মধ্যেই ইকামা বা কাজের অনুমতিপত্র গ্রহণ করতে হবে। অন্যথায় জরিমানা গুনতে হবে পাঁচশত সৌদি রিয়াল, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ষোল হাজার টাকা।


দেশটিতে বিদেশি নাগরিকদের ইকামা আইডি গ্রহণ করতে হলে স্বাস্থ্য পরীক্ষার জন্য অবশ্যই মেডিকেল টেস্ট করতে হবে। এছাড়া বিদেশি নাগরিকদের সৌদি আরবের ব্যাংক কার্ড থেকে শুরু করে যে কোন সরকারি ও বেসরকারি সেবা গ্রহণ করতে হলে ইকামা বা কাজের অনুমতিপত্র থাকা বাধ্যতামূলক থাকায় এমন সিদ্ধান্ত আসলো।

সৌদি আরবের ২০৩০ সালের ভিশন বাস্তবায়নের যে লক্ষমাত্রা নির্ধারণ করেছে, তার দিকে দ্রুতই এগিয়ে যাচ্ছে সকল কার্যক্রম। এর মধ্যে সকল ক্ষেত্রে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের দিকে গুরুত্ব দিচ্ছে দেশটি। নতুন বছরেই নিয়ম করেছে সকল প্রবাসীদের বাসস্থানের ভাড়া অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে পরিশোধ করতে হবে।


এদিকে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের গৃহকর্মী নিয়োগে খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি সাড়ে ১১ হাজার থেকে ১৩ হাজার সৌদি রিয়াল নির্ধারণ করা হয়েছে। যা বাংলাদেশি মূদ্রায় ৩ লাখ ৩৬ থেকে ৮০ হাজার টাকা।

Mobile detail bottom [300x250]
video news
Mobile home2  [300x250]

latest